আন্তর্জাতিক চাপ; অবশেষে করোনা ভাইরাস নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ চীনের !

ঈশাহারা নিউজ ডেস্ক:আমেরিকার সাথে চীনের সম্পর্ক একেবারে তলানিতে ঠেকেছে, শুধু আমেরিকা না, সব দেশ চীনের বিরুদ্ধে, কারণ তারা জানিয়েছে, চীনের জন্যই এখন সারা বিশ্বের এই পরিস্থিতি। এবার এই ঠেলা সামলাতে না পেরেই চীনের তরফ থেকে শ্বেত পত্র প্রকাশ করা হল, আর সেখানেই উল্লেখ করা হলো কবে কীভাবে করোনা ছড়িয়েছে প্রথম। তারা জানিয়েছে ডিসেম্বরের শেষের দিকে ছড়িয়েছে করোনাভাইরাস, যা জানুয়ারীতে মহামারীর আকার নিয়েছে।

সেই যে পত্র প্রকাশ করা হয়েছে সেখানে স্পষ্ট জানানো হয়েছে যে, ২০১৯ সালের ২৭ ডিসেম্বর থেকেই চীনের উহানে ছড়িয়ে পরে এই ভাইরাস, কিন্তু সেটাকে সবাই নিউমোনিয়া হিসেবেই বিবেচনা করে, তার ফলেই আরও এই ভাইরাসের শক্তি বেড়ে যায়। কিন্তু তখন বিজ্ঞানীদের সন্দেহ হয় যে, এই নিউমোনিয়া কোনোভাবেই এভাবে ছড়ায় না, তাহলে কি এটা অন্য কোনো  রোগ। আর তার পরেই এর জন্য নেওয়া হয় প্রস্তুতি। দিন যায় আর এই ভাইরাসের সংক্রমণ আরো বৃদ্ধি পেতে থাকে। ১৯ শে জানুয়ারী থেকে সংক্রমণ দ্রুত হারে ছড়ায়।

পরে খোজ নিয়ে জানা যায়, এই ভাইরাস স্থানীয় মার্কেট থেকে ছড়িয়েছিলো। এটা তেমনভাবে বলা যায় না, অনেকে হয়ত ভাবছে বাদুর, সামুদ্রিক প্রাণীদের থেকে ছড়াচ্ছে, কিন্তু এটার কোনো সঠিক প্রমাণ পাওয়া যাচ্ছে না। কিন্তু এই ভাইরাসের ফলে এখন সারা বিশ্বের নাজেহাল দশা। সবাই মনে করছে উহানের সামুদ্রিক পণ্যের বাজার থেকেই এই রোগ ছড়িয়েছে, সাথে আবার অনেকে মনে করছে, এই রোগ নাকি ইউহানের ল্যাব থেকেও ছড়াতে পারে। এটা নাকি জৈব মারণাস্ত্র, এই নিয়ে অনেক প্রশ্নের মুখে পরতে হয়েছে চীন সরকারকে, কিন্তু সেটা নিয়ে মুখ খোলে নি বেজিং সরকার।

Published by ঈশাহারা নিউজ

সত্যের পথে আপনাদের সাথে

Design a site like this with WordPress.com
শুরু করুন