মহাভারত’ সম্পর্কে ১০টি অবাক করা তথ্য

ঈসাহারা নিউজ ডেক্স : ‘মহাভারত’ এমনই এক মহাকাব্য, আকারে-আয়তনে-প্লটবিন্যাসে তার জুড়ি মেলা ভার। এমন মানুষের সংখ্যা কম নয়, যাঁরা সারাজীবন এই একটি মাত্র বইকেই পড়ে গেলেন। অন্য পড়াশোনা যা করলেন, তা ‘মহাভারত’ পাঠের জন্যই। বার বার পাঠের পরেও এই মহাকাব্য তার নতুনত্ব হারায় না। তার একটা কারণ এই মহাকাব্যের অজস্র চরিত্র এবং উপকাহিনি। এই উপকাহিনি আর চরিত্রের মিছিলে মুখ লুকিয়ে রয়েছে এমন কিছু তথ্য, যা সচরাচর আমরা মনে রাখি না। তেমন ১০টির উল্লেখ রইল এখানে।
ক্স কনিষ্ঠ পাণ্ডব সহদেব ভবিষ্যৎ সম্পর্কে সব জানতেন। এমনকী, কুরুক্ষেত্র যুদ্ধ ও তার পরিণতিও জানতেন। কিন্তু এক অভিশাপের কারণে তিনি কখনও কাউকে কিছু জানাননি।
ক্স দুর্যোধনের স্ত্রী ভানুমতী ছিলেন একান্ত কৃষ্ণভক্ত।
ক্স বলরামের ইচ্ছা ছিল বোন সুভদ্রার সঙ্গে দুর্যোধনের বিবাহ হোক। কিন্তু সুভদ্রা অর্জুনের প্রেমে পড়েন এবং তাঁর সম্মতিক্রমেই অর্জুন তাঁকে হরণ করেন।
ক্স অভিমন্যু আসলে কালযবন নামের এক দানবের আত্মা। কৃষ্ণ তাকে হত্যা করে তার আত্মাকে বন্দি করেন। কিন্তু সেই আত্মা প্রবেশ করে সুভদ্রার গর্ভে।
ক্স একলব্য প্রকৃতপক্ষে কৃষ্ণের সম্পর্কিত ভাই। তিনি বসুদেবের ভাই দেবাশ্রবের পুত্র। দেবাশ্রব ছোটবেলায় অরণ্যে হারিয়ে গিয়ছিলেন। তাঁকে বড় করে তোলেন হিরণ্যধনু নামের এক নিষাদ। রুক্মীনির স্বয়ম্বরের সময়ে কৃষ্ণ একলব্যকে হত্যা করেন।
ক্স শিখণ্ডী বিবাহিত ছিলেন। ক্ষাত্রদেব নামে তাঁর এক পুত্রও ছিল।
ক্স পাণ্ডবদের পুত্ররা ‘উপপাণ্ডব’ নামে পরিচিত ছিলেন। তাঁরা অবিবাহিত অবস্থাতেই মারা যান।
ক্স যুদ্ধের অষ্টাদশ দিবসে দুর্যোধনের পতনের সময়ে পুষ্পবৃষ্টি হয়েছিল।
ক্স দ্রৌপদীর স্বয়ম্বরে দুর্যোধন অংশগ্রহণ করেননি। কারণ তিনি তখন বিবাহিত ছিলেন। এবং স্ত্রী ভানুমতীকে কথা দিয়েছিলেন যে, তিনি আর বিবাহ করবেন না।
ক্স কুরুক্ষেত্র যুদ্ধের পরে একজন কৌরবই জীবিত ছিলেন। তিনি যুযুৎসু। তিনি ধৃতরাষ্ট্রের ঔরসে এক দাসীর গর্ভজাত। কিন্তু তিনি পাণ্ডবপক্ষেই যোগ দিয়েছিলেন।
https://web.facebook.com/groups/

Published by ঈশাহারা নিউজ

সত্যের পথে আপনাদের সাথে

Design a site like this with WordPress.com
শুরু করুন